সর্বশেষ

10/সর্বশেষ/ticker-posts

মাইনুল হোসেনের কবিতা - স্বত্তা




 

মাইনুল হোসেন



আমি?

আমি একজন ঋণগ্রস্ত মানুষ। 

কয়েকটা গোটা শতাব্দীর ঋণের বোঝা কাঁধে বয়ে নিয়ে

হেঁটে চলেছি অনন্তের পথে। 


আমি নুয়ে পড়েছি একগাদা জীবনের ভারে। 


আমার কাঁধে ভর করে বসে থাকা অগণিত জীবনের একটা হচ্ছে সক্রেটিসের।

যাকে  সত্য বলার দায়ে বেছে নিতে হয়েছিলো মিথ্যে অথবা মৃত্যুর কোনো একটাকে। 

সত্য বলতে অভ্যাস্ত কন্ঠটাতে হেমলক ঢেলে দিয়ে,

ওই ভারী জীবনটা নিয়ে এসে চেপেছে আমার ঘাড়ে। 


আরেকটা গ্যালিলিওর 

ওই মিথ্যে অথবা মৃত্যু।

সত্যের মৃত্যু, সত্যবাদীর মৃত্যু! 

আচ্ছা, সত্যের মৃত্যু ঠেকাতে মিথ্যে বলাটা কি মিথ্যের মধ্যে পড়ে? 

সেই প্রশ্নের উত্তর খুঁজতেই বোধহয় ব্যাটা সত্যবাদী এসে ঘাড়ে চেপেছে। 


কিন্তু

আমি তো শতাব্দীর ভারে নুয়ে পড়া কুলি হতে চাইনি। 


আমি তো কাক হতে চেয়েছিলাম

শত গালি,শত লাঞ্চনার পরেও চেঁচিয়ে কর্কশ সত্য বলতে চেয়েছিলাম।

চেয়েছিলাম সমস্ত অন্ধকার, সমস্ত জঞ্জাল নিজের মধ্যে শুষে নিয়ে 

একটা সবুজ স্নিগ্ধ পৃথিবীর বুকে মরে যেতে।


কিন্তু 

স্রষ্টার পরিহাস দ্যাখো

আমাকে পাঠালো ফড়িং করে!

লেজে সুতো নিয়ে নির্বোধ শিশুর মত সমাজের হাতের খেলনা করে।

যে শিশু বন্দিত্বের ব্যাথা অনুভব না করেই নিজের খেয়ালে, সানন্দে একটা মুক্ত প্রান নিয়ে খেলে।

এরপর সবটুকু জীবনীশক্তি শুষে নিয়ে ছুড়ে ফেলে দেয় আস্তাকুঁড়ে। 


স্রষ্টা আমাকে ডানা দিলো, 

সাথে দিলো লেজের সুতো, ওড়ার জন্য এঁকে দিলো গন্ডি। 

আর দিলো সুতোর অপর প্রান্তে  একটা হাত,নিকষ কালো হাত।


[বৃষ্টিস্নাত বিকেল,২৮ জুন,বদ্ধ কামরা, পিরোজপুর]


 প্রিয় পাঠক , কবিতাটি আপনার কেমন লাগলো? কমেন্টে জানাতে ভুলবেন না । এছাড়াও আমাদের ওয়েবজিন থেকে পড়তে পারেন- প্রেমের কবিতা (Premer Kobita) ভালোবাসার কবিতা (Valobashar Kobita)রোমান্টিক কবিতা (Romantic Kobita)বৃষ্টির কবিতা (Brishtir Kobita)বসন্তের কবিতা (Boshonter Kobita) মানুষ কবিতা (Manush  Kobita) ইমেইল করুন- chailipimagazine@gmail.com

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ