সর্বশেষ

10/সর্বশেষ/ticker-posts

ভালোবাসার কবিতা- তুমি বনাম আমি


অ্যারিন মুমিন


তুমি জানো?

তোমার আর আমার মাঝে আকাশ পাতাল তফাৎ !

তুমি ধনী'র ঘরের দুলাল, তোমার পরিচয় একমাত্রিক  

আর আমার?

আমার পরিচয় বহুমাত্রিক,যখন যার যেটা মন চায় সেটাই বলে,কেউ বলে টোকাই,কেউ বলে যাযাবর, কেউবা ছোটলোক, আর সাহেবগুলা বলে পথশিশু।

 

তোমার আর আমার জীবনাতিহাস বড্ড বিচিত্র —

ধরার আলো তোমার চোখে পড়ার পূর্ব মূহুর্তে তোমার মা ভরপুর ছিল অনাবিল শান্তিতে।বড়ো মাছের মাথা,দুধ,ডিম,গোশত।খাওয়ার কথা না হয় বাদ-ই রইলো,তোমার মা যে যত্ন টুকুন পেয়েছে আমার মা তার এক কানাকড়িও না।

ধরার আলো চোখে পড়ার আগেই আমি আমার ধরাকে চিনতে শিখেছি,

আমার মা যে, আমায় পেটে করে দু-মুঠো আহারের জন্য রাত দুপুর হন্নে হয়ে ঘুরেছে ;এরইমধ্যে আমার সব চেনা শেষ! 


যখন ধরনীর বুকে শুরু হলো তোমার পদচালনা সে কি স্নিগ্ধ ব্যবহার সকলের,

আর আমি?

আমি তো আমার মা কে ছাড়া কাওকে চিনতাম ই না,মা'র স্পর্শ বিহীন কোনো কিছুই বুঝিনি তখনো।

 যেকালে তোমায় মাটিও ছুঁতে পারেনি,সেকালে আমার পাছায় ত্যানা টাও জোটেনি। 


অতঃপর আমাদের শৈশবে পদার্পন ঘটলো –

তুমি কাধে তুলে নিলে স্কুল ব্যাগ আর আমার কাধে মা কে দেখাশুনার দায়ভার।

তুমি শুরু করলে পড়াশোনা আর আমি অসহায় ইঁটের ভাটায় কাজ।

তুমি বিকেলে মহল্লার মাঠে যখন খেলতে তখন আমি জীবনে বেঁচে থাকার উপকরণ খুঁজতাম। 

আফসোস, তুমি পড়ালেখা করেও বিবেকবোধ জাগ্রত করতে পারোনি,অথচ আমি পথের ধুলোয় বড় হয়ে বিবেকবোধ কে গায়ের সাথে জড়িয়ে নিয়েছি।


আফসোস বড় আফসোস, 

তোমরা সুশীল সমাজ আমাদের নাম দিয়েছো সুবিধাবঞ্চিত অথচ সুবিধা দিতে তোমাদের বড্ড দায়!

কি আর সুবিধা দিবে? 

তোমরা ধনীর দুলাল আমাদের শরীরের গন্ধ শুকলে রুমালে মুখ ঢাকো,ছোটলোক বলে তাড়িয়ে দাও।

বুঝলেনা–

জীবন এক, স্রষ্টা এক অথচ আকাশ পাতাল তফাৎ আমাদের!

তফাৎ টা তোমরাই মিলেমিশে তৈরি করেছো।

আজ অধিকার চাইতে আসিনি,পারলে সুবিধা টুকু দিও নয়তো ফিরিয়ে দিও বাধা নেই, তবু তাচ্ছিল্যের সাথে ছুড়ে ফেলো না নর্দমায়।


 বদলগাছী,নওগাঁ,রাজশাহী। 


 প্রিয় পাঠক , কবিতাটি আপনার কেমন লাগলো? কমেন্টে জানাতে ভুলবেন না । এছাড়াও আমাদের ওয়েবজিন থেকে পড়তে পারেন- প্রেমের কবিতা (Premer Kobita) ভালোবাসার কবিতা (Valobashar Kobita)রোমান্টিক কবিতা (Romantic Kobita)বৃষ্টির কবিতা (Brishtir Kobita)বসন্তের কবিতা (Boshonter Kobita) মানুষ কবিতা (Manush  Kobita) ইমেইল করুন- chailipimagazine@gmail.com


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ