সর্বশেষ

10/সর্বশেষ/ticker-posts

বাবা দিবস- বটবৃক্ষের ছায়া তলে

বটবৃক্ষের ছায়াতলে 




বিশ্ব বাবা দিবস।প্রতিবছর জুন মাসের তৃতীয় রবিবার বাবা দিবস পালিত হয়।  

বাবারা সন্তানদের প্রতি ভালোবাসা এবং তাদের প্রতি দায়িত্বশীল এটি বোঝাতেই বাবা দিবস পালন করা হয়। 


বাবা আমাদের জীবনে চোখ রাঙানো শাসন আর ভালোবাসার বটবৃক্ষের ন্যায়ে দাঁড়িয়ে থাকে। জীবনের বিপর্যয় কিংবা হোঁচট খাওয়ার মতো কঠিন সময় বাবা পাশে থাকেন। কাঁধে হাত দিয়ে সাহস জোগান।নির্ভয়ের শক্তি হয়ে থাকেন । সন্তানরা যখন তাদের জীবনে সাফল্য নিয়ে আসে বাবা বোধয় তখনই সব থেকে খুশি হন। 




জীবনের একেকটি অধ্যায়ে বাবার স্নেহের হাত থাকে বটবৃক্ষের ছায়াতলের মতো। বাবার কাছ থেকে সন্তানেরা নৈতিক শিক্ষা অর্জন করে। বাবার চোখ রাঙানো  কড়া শাসন। শাসনের মধ্যে ভালোবাসার আদর।

বাবা সন্তানের আদর্শের প্রতিচ্ছবি। বাবার আদর্শ ধারণ করে সন্তান বড় হয়। 


হাদীসে আছে- রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহে ওয়া সাল্লাম বলেছেন, ‘আল্লাহর সন্তুষ্টি পিতার সন্তুষ্টিতে এবং আল্লাহর অসন্তুষ্টি পিতার অসন্তুষ্টিতে নিহিত।’ (তিরমিযি-১৮৯৯)।


আজ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ভেসে বেড়াবে বাবাদের ছবি৷ বাবার প্রতি পরম মমতার বহিঃপ্রকাশ। বাবাকে আজ অনেকেই উপহার দেবে।মুখে না বলতে পারলেও চিরকুটে লিখে দেবে-বাবা তোমায় ভালোবাসি। 


বাবা দিবসের প্রচলন-


 বিবিসির এক প্রতিবেদনে বলা হয়- মা দিবস কয়েকশো বছর ধরে পালন করা হচ্ছে, কিন্তু সেই তুলনায় বাবা দিবসটি অনেক নতুন। দিবসটি সম্ভবত যুক্তরাষ্ট্রে প্রথম চালু হয়েছে এবং এর শুরু নিয়ে বেশ কয়েকটি গল্প আছে।


সবচেয়ে জনপ্রিয় এবং সম্ভবত গ্রহণযোগ্য গল্পটি হলো, ওয়াশিংটনের সোনোরা লুইস স্মার্ট নামের একজন নারী এই দিন উদযাপন শুরু করেন। ষষ্ঠ সন্তানের জন্ম দিতে গিয়ে তার মা মারা গেলে তার বাবা পরিবারটিকে বড় করে তোলেন।


 এনসাইক্লোপিডিয়া সূত্র মতে, জুন মাসের তৃতীয় রোববার বিশ্বের প্রায় ৭৪টি দেশে বাবা দিবস পালিত হয়। তৃতীয় রোববার হিসেবে এ বছর ১৬ জুন পালিত হচ্ছে বাবা দিবস।



সন্তানের প্রতি বাবার এই নিবিড় সম্পর্ক সমাজে কতটুক বিদ্যমান? দিনশেষে বাবা যখন হয়ে ওঠেন সন্তানদের দূর্জন। বাবা হয়ে ওঠেন পরিবারের বোঝা। বাবার শেষ জীবনটি যখন কাঁটাতে হয় বৃদ্ধাশ্রমে। বাবার চোখ দুটো ভিজে ওঠে। তিনি কষ্ট পান। বুকে কষ্ট চেপেই করেন জীবনের শেষ অধ্যায় টুকু। 


বাবা দিবসের এই দিনে একটাই কামনা,ভালো থাকুক পৃথিবীর সকল বাবা এবং তাদের সন্তানেরা। 


-সম্পাদক,ছাইলিপি। 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ