সর্বশেষ

10/সর্বশেষ/ticker-posts

কবিতা - আমার অক্ষমতা

 আমার অক্ষমতা

আনিসুর রহমান আনজুম

আমি কখনও শিকারী ছিলাম না
তবে যেদিন পেয়েছিলাম এয়ারগানটা হাতে।
আকাশে চিলো একঝাঁক সাদা বক
আমি মাত্র ছুঁড়েছিলাম একটা গুলি 
আর তাতেই রক্তিম হোল যে আকাশ।

আমি কখনো সাঁতারু ছিলাম না
নীল জলে সন্তরিপ আমার কম্ম না
তবে যেদিন প্রথম সমুদ্র দেখেছিলাম
আমারো হোল স্বাদ জলকেলী করার
আর নোনা জলের স্পর্শে আমি হয়েছিলাম মাতাল।
তাইতো কতক শামুক আমি ভেঙ্গেছিলাম
মুক্তো পাবো বলে
আমাকে পেয়েছিলো মুক্তার নেশা।

আমি কখনো ধার্মিক ছিলাম না 
কিন্তু হতে চেয়েছিলাম ধর্মগুরু
তা সে যে কোন ধর্মের হোক না।
মানুষ এখন আর নাস্তিক হতে চায় না
তার এত পাপ মোচনের জন্য       
একজন স্রষ্টার প্রয়োজন।
তা সে হোক না ইশ্বর, খোদা বা ভগবান
তার তো স্রষ্টার প্রতি কোন অনুরাগ বা বিরাগ নেই।
তার দরকার শুধু নিজের পাপ মোচনের
জন্য একজন স্রষ্টার।
সে পাপ করবে আকাশের সাথে
পানির সাথে, বাতাসের সাথে।
সে পাপ করবে আমার সাথে
কিন্তু আমার কাছে স্বীকার করবে না
তাই তার স্বীকার করার জন্য একজন ইশ্বর প্রয়োজন।
তাই তোমাদের পাপ মোচনের জন্য আমি ধর্মগুরু হতে চেয়েছিলাম।

তবে আমি চেয়েছিলা নেতা হতে
যদিও আমার মাঝে কোন আদর্শ ছিলোনা
ছিলোনা জনসেবার কোন আকাংখা।
আমি নেতা হয়েছিলাম তোমাদের ভাগ্য পরিবর্তন করবো বলে।
আমি করেছিলাম নিজের ভাগ্যের পরিবর্তন।

আমি মনে করেছিলাম অর্থ আর সম্পদই সাফল্যের চাবিকাঠ।
তাই আমি ছিলাম হিতাহীত জ্ঞানশূণ্য 
আজ আমি সফল মানুষ।
মানুষের কুর্নিশ আর তোষামোদ ছাডা আমার ঘুম হয়না।
সবই আছে, আরও বেশী করে আছে তাও আমার রাত জাগা শেষ হয় না।
আমি যে আজ গৃহবন্দী
কত রাজনীতি করলাম, কত কূটচাল চাললাম।
আমাকে কেউ স্পর্শ করতে পারলো না
আর সেই আমি আজ গৃহবন্দী
তবে কি সেই পাখি, সেই আকাশ
সেই শামুক সব বলে দিয়েছে
কিন্তু তারা তো মৃত
আমি মানুষ খুন করে বলেছি
সব মৃতদের আত্না শান্তি পাক
তারা কি তবে আবার ফিরে এসেছে
আমি জানিনা, জানিনা কিচ্ছু জানিনা
আমি শুধু অনাগত সন্তানকে বলে 
যেতে চাই।
আমাদের পাপের ফলেই আমরা গৃহবন্দী
হে অনাগত তোমরা আমাদের মত
অবিবেচক হয়ো না।
তোমার সাথে পাখীটা, শামুকটা
বাঁচার অধিকার নিয়ে এসেছে
তুমি তার অধিকার কেড়ে নিতে পারনা
আর আমার কথা যদি বিশ্বাস না কর
তবে তোমাদের জন্য অপেক্ষা করছে আরও বড কারাগার।

 
 ধানমন্ডি, ঢাকা, বাংলাদেশ ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ