সর্বশেষ

10/সর্বশেষ/ticker-posts

দুটি মন খারাপের কবিতা


আধার রাত্রির প্রার্থনা

রাতের আধারে সব মিইয়ে গেছে!
দেয়াল খসা, রংয়ের মতো।
জীবন বেঁধে গেছে, বাস্তবতার শেকলে।
তারা জীবন খুঁজেছে রাতের আধারে।

পোড়া সিগারেটের নোনতা স্বাদে৷
রোজ সকালে, ভোর-প্রভাতে!
নির্ঘুম নিশাচর রাত্রি জেগে জেগে!
বদলে গিয়েছে সব, শুধু বদলায়নি তারা।

যাদের একটি ঠিকানা আছে,
যেখানে শত শত মানুষ যায়।
কেউ অন্নের ক্ষুধায়, কেউ কেউ....
ক্ষুধার্তদের আর্তনাদ কেউ শুনতে পায়?
ক্ষুধার্তদের কান্নায় কি কারো চোখ ভেজে?

লোভ, লালসা, পাপ-স্বভাব সবই তাদের দায়!
তাদের পেটের দায়, শরীরের যন্ত্রণার মুক্তির দায়..
সৃষ্টিকর্তা কি তাদের ভালো রেখেছেন?
সৃষ্টিকর্তা কি তাদেরকে..প্রবেশের অধিকার দেবেন?
সৃষ্টিকর্তা কি সেদিন মুখ তুলে চাইবেন?
আগুনের লালসা হিংসা, লোভের-ক্ষুধার
কষ্টের আত্মচিৎকারে যেদিন...নরকে ভেসে বেড়াবে!

প্রভু যেন তাদের ভালো রাখেন..
যারা পেটের ক্ষুধায়...বাঁচার স্বপ্ন দেখে!
যারা মৃত্যুর পরে সাড়ে তিন হাত মাটি খুঁজে।
এ প্রগাঢ় প্রার্থনা, তারা নতুন জীবন পাক!
ক্ষুধা মুছে যাক পৃথিবী থেকে...

অশোক নক্ষত্র
হৃৎপিন্ডে যতবার দাগ ধুয়ে গিয়েছিলো।
ততবার আমি প্রেমে পড়েছিলাম।
ঠিক ততবারই আমি
গাছপাতার সুঘ্রাণ পেয়েছিলাম।
আমি মুগ্ধ হয়েছি বার বার!

ঝড় এসে উড়িয়ে দিয়েছে যতবার।
ততবারই সিক্ত হয়েছে,
আঙুল দিয়ে দুঃখ চেপে-
দীর্ঘশ্বাস নিতে নিতে ভেবেছি
আরো একবার,
ঠিক আরো একবার আমি প্রেমে পড়তে চাই।

আমি বাসন্তীকে ভালোবাসতে চাই।
আষাঢ়ের রুদ্রঝড়ে বিলীন হতে চাই।
তারা কি আমায় খুঁজে পাবে?
আধার রাতে বিলীন হওয়া শোকেরা।

শীতল সবুজ বার বার
এসে আমায় প্রেমে পড়ায়!
প্রেমে পড়বার আগে
আমি আরেকবার নোনা সুখে সিক্ত হই
প্রেমে পড়ি একবার দুই বার, বারবার ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ