সর্বশেষ

10/সর্বশেষ/ticker-posts

কবিতা- তোমার ব্যবহৃত যতিচিহ্নগুলো

 


প্রিয় রহমান আতাউর 
 
ইদানীং বেশ খ্যাতনামা হয়েছো তুমি-
লিটল ম্যাগের সাহিত্য আসরে, বক্তৃতা মঞ্চে
প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায়-
কোথায় নেই তুমি
বড় ভালো লাগলো আমার। 

প্রায়শই দেখি তোমার লেখা কবিতায়-
অর্ধ তৎসম শব্দের ব্যবহার বেশী থাকে। 
যতিচিহ্নের ব্যাপারেও বেশ সজাগ তুমি
তিল থেকে তাল হতে দাওনা মোটেই;
আমি অবাক হয়ে পড়ি -
যদিও দাঁড়িটার প্রয়োগ অতিমাত্রায় করে ফেলো।

হঠাৎ থামিয়ে দাও কেন কবিতার পথযাত্রীকে? 
শব্দের দূরন্ত পথ অবারিত হোক-
একে থামিয়ে দিওনা। 
পতিত চারণভূমি কেবল ছেয়ে যায় আগাছায়
সেখানে ফলবতী বৃক্ষ কোথায়? 
আমি জানি গাছের চেয়েও 'বৃক্ষ' শব্দটি প্রিয় তোমার;
যেমোন চাঁদের চেয়েও 'চন্দ্র'। 
বরাবরই ভীষণ ভয় পেতে বিষধর 'চন্দ্রবোড়া' সাপকে! 

শব্দের বুননে সাজাও কবিতার বাসর
বুকের গহীনে করো ভালোবাসার চাষ!
হতে চাও কি গ্রীক পুরাণের দেবী ভেনাস?
বড় কঠিন ধাতব পদার্থে তৈরি তোমার মন!

শরৎচন্দ্রের শেষপ্রশ্নের 'কমল' কে নিয়ে তোমার
প্রবন্ধটা বেশ দাগ কেটেছে মনে-
বড় প্রিয় চরিত্র ছিলো আমার! আর প্রিয় ছিলো-
কৃষ্ণকান্তের উইলের 'ভ্রমর '!

শুনেছি মাঝেমধ্যে চিল্কায় যাও বায়ূ পরিবর্তনে -
খুব কি বুড়িয়ে গেছো তুমি
অফিস আর বাড়ী যেতে আসতেই জীবন গড়ায়,
হাপিত্যেশ বেড়ে যায় আমার-


প্রিয় পাঠক, এই কবিতাটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে কমেন্ট সেকশনে আপনার মতামত জানাতে পারেন। আমাদের ওয়েবসাইটে বিভিন্ন ধরনের কবিতা প্রকাশ হয়ে থাকে যেমন- ভালোবাসার কবিতা (Valobashar Kobita) প্রেমের কবিতা(Premer Kobita) জন্মদিনের কবিতা (Jonmo Diner Kobita) বৃষ্টির কবিতা(Brishtir Kobita) ভালবাসার কবিতা (Valobashar Kobita) বসন্তের কবিতা (Bosonter Kobita) ফালগুনের কবিতা (Falguner Kobita) 

লিখতে পারেন আপনিও। লেখা পাঠাতে ইমেইল করুন- chailipimagazine@gmail.com .

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ