সর্বশেষ

10/সর্বশেষ/ticker-posts

একগুচ্ছ প্রেমের কবিতা

 


মোহাম্মাদ ইরতিযা

ডিসেম্বরের শহর

বদলে যাচ্ছে তার আকাশসীমা,
তার অফুরন্ত মেঘরাশি নেমে এসেছে কুয়াশার চাদর হয়ে 
মমতার চাদরে জড়িয়ে নিচ্ছে ঐ পাড়ার প্রেমিকাকে।
প্রহরে যখন মধ্যরাত তখন এক বুক হাহাকার নিয়ে বদলে যাচ্ছে আমার সময়,
বদলে যাচ্ছে আমার প্রেমিকার মুখ,তার চেনা কন্ঠস্বর আর তার মায়াময় শেষ ছোঁয়াটুকু।
আমার এক রাশ ব্যর্থতা আমি মুছে দিতে চাই,
আমি ধুয়ে দিতে চাই সকল তিক্ততা। 
শুধু যদি পাই এই বিষন্ন অবেলায় তোমার দু'টি হাত 
শীতের বাতাসের প্রবল জেদকে হার মানিয়ে জড়িয়ে নেবে আমার কাঁটা দেয়া শরীর।
ভালোবাসি বলে আরেকটু জড়াবো যেমনটা জড়িয়ে আছে শিশির ঘাসের কোলে।
ডিসেম্বরের শহর!
মাতাল হাওয়ায় গা ভাসিয়ে পাখি উড়ে যায় আরেকটু জোছনা দেখবে বলে।
আর আমি হাঁটছি হন্য হয়ে, 
শহরের কানাগলি, মেইন রোড পেরিয়ে 
এক চুমুক জোছনা গিলবো বলে!

একা 

আমি একা, 
এই সমগ্র মানবজমিনে আমি একা!
শীতের কুয়াশায় স্তব্ধ আমার হৃদপিন্ড।
হঠাৎ এলো এক ঝড়ো হাওয়া, ভেসে এলো কিছু উড়নচণ্ডী চুল 
আমার সামনেই ছিলে তুমি, 
আমি দেখতে পাচ্ছিলাম তোমায়,
আমি দেখতে পাচ্ছিলাম তোমার দুচোখে বুনে যাওয়া হাজারো নির্ঘুম স্বপ্ন,
আমি অনুভব করছিলাম তোমার তপ্ত নিশ্বাসের হাওয়া,
তবুও আমি ছুঁতে পাইনি তোমার চিবুক।
তোমার কাছে যাওয়া সম্ভব! 
কিন্তু তোমার খুব কাছে গেলে যে পুড়ে যাবে পূর্ণিমার চাঁদ, 
শুকিয়ে যাবে মাঝরাতে ঝড়ে পড়া চোখের শিশির।
শরতের উদাসীন সাদা মেঘ ছুটবে দিগ্বিদিক 
আরেকটু, আরেকটু ভোরের আশায়।
নিসঙ্গতার কপাল বেয়ে গড়িয়ে পড়া ঘাম যেদিন মুছতে শিখবে
সেদিন এসো তুমি,
জড়িয়ে নেবো তোমায় আমার ঠুনকো শেকড়ে, 
সেদিন আকাশ ভেঙ্গে নামবে বৃষ্টি 
ভিজবো দুজনে নিসর্গ এই বেলাভূমিতে।
আমি জানি তুমি আসবে, তাই হয়তো আছি অপেক্ষায়, 
একা!
নিসঙ্গ!
নিস্তব্ধতায়!

 তোমাদের ভুবনে 

তোমাদের শ্যামল ছায়ায় কারো জন্ম নেই, নেই কারো মৃত্যু
এক বুক ব্যর্থতা নিয়ে জন্মেও তোমাকে পেয়েছিলাম
কিন্তু তোমার খুব কাছে যেতে পারিনি,
এক অস্পৃশ্য বাধা প্রতিনিয়ত তাড়িয়ে বেড়াতো আমায়
প্রতি সন্ধ্যা লগ্নে মালতীলতার ডালে স্বপ্ন খুজে মরতাম
হয়তো একবার আসবে বলে, ভালোবাসা কোনো ঝড়ো হাওয়া হয়ে
কিন্তু সে আসে নি, আসবে না আসবে না বলে বাড়ির ছাতের কাকটা ডাকে।
কে চায় তোমাকে পেলে রোজ হারাতে? 
কে চায় তোমায় হারিয়ে মর্মাহত হতে?
বুকে দলা পাকিয়ে জমে দীর্ঘশ্বাস। 
আরেকবার ভালোবাসা পাবো বোলে লিখি যাচ্ছি প্রতিরাতে না বলা অযাচিত যত কথা,
জানালার ধারে বসে আছি ডাক পিয়নের অপেক্ষায় আরেকটা চিঠি পাবো বোলে।
চিঠি দিও!
ইচ্ছা-অনিচ্ছায় আরেকটিবার চিঠি দিও।
আমি আছি অপেক্ষায় প্রার্থীত ভালোবাসা আশায়।

 তুমি আমি

কাল  তুমি স্বপ্ন দেখলে যেনো ,
তোমার চিবুকে অন্ধকার ছিলো কোনো? 
কি হয়েছে আজ কপালে যে ভাঁজ !
ফুলের সৌরভে দুঃখ আর নদীতে বেদনা বাতাস।

চিঠিটা আমি পেয়েছিলাম কাল 
কাল তোমাকে ভেবেছিলাম বহুবার
তবুও হয়নি লিখা চিঠির জবাব 
রাগ করোনি তো আবার ?
যতক্ষণ থাকি আমরা ছুঁয়ে ছুঁয়ে, 
যতক্ষণ হাঁটি আমরা এই নগরে, 
তবুও ভয় হয়!
 যদি স্বপ্ন হয়! 
আজ ভোরের ?
যার কপালে লিখা ঝড় 
এবেলা-ওবেলা কান্নাকাটির ধকল
তবুও সাধ জাগে এই মনে 
হলুদ ডানার পাখি হয়ে উড়ে যাবো দুজনে ।
 

২৪ নং উত্তর আগ্রাবাদ, রঙ্গীপাড়া(ব্যাংক কলোনী) চট্টগ্রাম। 

 

 প্রিয় পাঠক , কবিতাটি আপনার কেমন লাগলো? কমেন্টে জানাতে ভুলবেন না । এছাড়াও আমাদের ওয়েবজিন থেকে পড়তে পারেন- প্রেমের কবিতা (Premer Kobita) ভালোবাসার কবিতা (Valobashar Kobita)রোমান্টিক কবিতা (Romantic Kobita)বৃষ্টির কবিতা (Brishtir Kobita)বসন্তের কবিতা (Boshonter Kobita) মানুষ কবিতা (Manush  Kobita) ইমেইল করুন- chailipimagazine@gmail.com

 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ